জিম্বাবুয়ের নির্বাচনে প্রেসিডেন্ট ক্ষমতাসীন এমারসন নানগাগওয়া


জিম্বাবুয়ের নির্বাচনে প্রেসিডেন্ট  ক্ষমতাসীন এমারসন নানগাগওয়া


এমারসন নানগাগওয়া



জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে জয়ী হয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া। দেশটির নির্বাচন কমিশন এই কথা জানিয়েছে। খবর বিবিসি’র।সকল ১০ প্রদেশের চূড়ান্ত ফলাফল অনুসারে, নানগাগওয়া ৫০.৮ শতাংশ ভোট পেয়ে নির্বাচনে জয়ী হয়েছেন। অন্যদিকে বিরোধীদলীয় নেতা নেলসন চামিসা পেয়েছেন ৪৪.৩ শতাংশ ভোট। তারা ফলাফল প্রত্যাখ্যান করেছে। 
 বিরোধীদল নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করার পর তাদেরকে নির্বাচন কমিশনের মঞ্চ থেকে সরিয়ে  দেয় পুলিশ। চামিসার এমডিসি অ্যালায়েন্স পার্টির চেয়ারম্যান দাবি করেন, ভোট গণনা সম্বন্ধে  নিশ্চিত হওয়া যায়নি। 
 
এদিকে নির্বাচিত প্রেসিডেন্ট নানগাগওয়া জানিয়েছেন, তিনি জয়ী হয়ে বিনীত অনুভব করছেন। উল্লেখ্য, জিম্বাবুয়ের আইন অনুসারে, নির্বাচনে কোন প্রার্থী ৫০ শতাংশের কম ভোট পেলে সর্বোচ্চ ভোট প্রাপ্ত দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়। সেদিক দিয়ে, কোনরকমে দ্বিতীয় দফা নির্বাচনএড়িয়েছেন নানগাগওয়া। 
জয় নিশ্চিত হওয়ার পর তিনি টুইটারে লিখেন, দ্বিতীয় বারের মতো জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পেরে আমি বিনীত। যদিও নির্বাচনে আমরা বিভক্ত ছিলাম, আমাদের স্বপ্নে আমরা এক। এটা একটা নতুন শুরু। চলুন আমরা হাতে হাত মিলিয়ে শান্তিতে, ঐক্যে, ভালোবাসায় একসাথে সবার জন্য একটি জিম্বাবুয়ে গড়ি। 
অন্যদিকে, চামিসার দাবি নির্বাচনে তিনিই জয়ী হয়েছেন। বৃহস্পতিবার জয় ঘোষণার আগে তিনি সাংবাদিকদের বলেন, ক্ষমতাসীন জানু-পিএফ  দল ফলাফল পরিবর্তনের চেষ্টা করছে। তবে নির্বাচন কমিশন তার দাবি প্রত্যাখ্যান করেছে। কমিশনের ভাষ্য, ফলাফলে কোন প্রকার অবৈধতা ছিল না। 

No comments

Powered by Blogger.